উইন্ডোজ 11 টাস্কবারে ওয়েদার উইজেট কীভাবে বন্ধ করবেন

"উইন্ডোজ 11 টাস্কবারে ওয়েদার উইজেট কীভাবে বন্ধ করবেন" সম্বন্ধিত নিবন্ধে আপনাদের স্বাগতম। আমরা যারা উইন্ডোজ 11 ব্যবহার করি তারা জানি সাম্প্রতিক উইন্ডোজ 11 এ নতুন কিছু প্রবর্তন এসেছে যার মধ্যে ওয়েদার আইকন এর উপর মাউস ওভার করলে তা অটোমেটিক স্বয়ংক্রিয় হয়ে যাওয়া একটি এবং যা অনেকের কাছে বিরক্তিকর ও বটে


আজকের আলোচনায় আমরা এই সমস্যা হতে পরিত্রাণ পাওয়ার একাধিক উপায় সম্পর্কে জানব। আশা করি নিবন্ধটি আপনাদের উপকারে আসবে।

ভূমিকা

সাম্প্রতিক উইন্ডোজ 11 ইনসাইডার বিল্ড 22518 এর সাথে, মাইক্রোসফ্ট কয়েকটি নতুন পরিবর্তন প্রবর্তন করেছে যেমনঃ স্পটলাইট ডেস্কটপ ওয়ালপেপার এবং এর সাথে ভয়েস অ্যাক্সেস নামে একটি নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য ও রয়েছে। এর পাশাপাশি, রেডমন্ড জায়ান্ট এই উইজেটগুলি আপনি কিভাবে অ্যাক্সেস করবেন এই সম্পর্কেও ধারণা দিয়েছেন। সামনের দিকে, আপনি টাস্কবারে একটি আবহাওয়ার আইকন দেখতে পাবেন, অনেকটা Windows 10-এর খবর এবং আগ্রহ উইজেটের মতো। যাইহোক, বাস্তবায়নটি হস্তক্ষেপকারী, এবং আপনি যখন ওয়েদার আইকনের উপর মাউস হোভার করেন তখন উইজেট পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে ট্রিগার হয়ে যায়। আপনি যদি টাস্কবার থেকে আবহাওয়ার উপর নজর রাখতে আগ্রহী না হন বা কেবল বিরক্তি থেকে পরিত্রাণ পেতে চান তবে উইন্ডোজ 11-এ আবহাওয়ার উইজেটটি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা এই প্রবন্ধের মাধ্যমে আপনাকে জানানোর চেষ্টা করা হয়েছে।

উইন্ডোজ 11 (2022) এ ওয়েদার উইজেট বন্ধ করুন

উপরে উল্লিখিত তথ্যের মতে, টাস্কবারে নতুন ওয়েদার উইজেট আইকনটি শুধুমাত্র সর্বশেষ উইন্ডোজ ইনসাইডার বিল্ড 22518-এ উপলব্ধ। তবে, আমরা স্থিতিশীল বিল্ডে বৈশিষ্ট্যটিকে জোর করে সক্ষম করার পদক্ষেপগুলিও অন্তর্ভুক্ত করেছি যেহেতু এটি এখনও A/B পরীক্ষায় রয়েছে। আপনি এটির অফিসিয়াল রিলিজের আগে এর বৈশিষ্ট্যটির সম্পর্কে জানতে পারেন এবং এর পাশাপাশি পরবর্তী Windows 11 আপডেটের সাথে রোল আউট হয়ে গেলে নতুন আবহাওয়া উইজেটটি নিষ্ক্রিয় করতে এই উৎসটিকে বুকমার্ক করে রাখুন।

Windows 11-এ টাস্কবার ওয়েদার উইজেট সক্ষম করুন

১. যেহেতু নতুন আবহাওয়ার উইজেটটি এখনও সকলের জন্য ব্যাপকভাবে উপলব্ধ নয়, আপনি ম্যানুয়ালি বৈশিষ্ট্যটি সক্ষম করতে Albacore এর ViveTool ব্যবহার করতে পারেন৷ শুরু করতে, GitHub থেকে সর্বশেষ ViveTool রিলিজ ডাউনলোড করুন।

২. জিপ ফাইলটি ডাউনলোড করার পরে, ফাইল এক্সপ্লোরার থেকে এটিকে ডান-ক্লিক করুন এবং "এক্সট্রাক্ট অল" অপশনটি বেছে নিন।


৩. তারপর, গন্তব্য ফোল্ডার পরিবর্তন করতে "ব্রাউজ" বাটনে ক্লিক করুন।


৪. ফাইল পিকার ইন্টারফেস থেকে, Windows -> System32-এ নেভিগেট করুন এবং " সিলেক্ট ফোল্ডার" নির্বাচন করুন।


৫. নির্বাচন করার পরে, বিষয়বস্তুগুলিকে পছন্দকৃত ফোল্ডারে সরাতে "এক্সট্র্যাক্ট" এ ক্লিক করুন৷


৬. এখন আপনি ViveTool সেট আপ করেছেন, একবার উইন্ডোজ কী টিপুন, "cmd" টাইপ করুন, এবং পরিচালনা সংক্রান্ত সুবিধা সহ কমান্ড প্রম্পট চালানোর জন্য ডান প্যানে "Run as administrator" এ ক্লিক করুন৷


৭.কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি পৃথকভাবে পেস্ট করুন এবং নিশ্চিতকরণ বার্তার জন্য অপেক্ষা করুন। সমস্ত কমান্ড চালানোর পরে, আপনার পিসির উইন্ডোজ 11 পুনরায় চালু করুন।
vivetool addconfig 36553793 2
vivetool addconfig 36226456 2
vivetool addconfig 36226054 2
vivetool addconfig 34301415 2
৮. একটি শেষ ধাপ আপনার অবলম্বন করা উচিত উইন্ডোজ ওয়েব অভিজ্ঞতা প্যাক আপডেট করা। এটি করতে, মাইক্রোসফ্ট স্টোর খুলুন, "লাইব্রেরি" বিভাগে স্যুইচ করুন এবং "আপডেট" বাটনে ক্লিক করুন। আপনি যদি আপডেটটি দেখতে না পান তবে আপনি উইনগেট ইনস্টল করতে পারেন এবং প্যাকেজটি ম্যানুয়ালি আপডেট করতে নিচের কমান্ডটি ব্যবহার করতে পারেন।
winget upgrade 9MSSGKG348SP

৯. আপনি যদি টাস্কবারকে মধ্যস্থানে নিয়ে আসেন তবে আপনি নীচে-বাম কোণে ওয়েদার উইজেট দেখতে পাবেন। আপনি যদি টাস্কবার আইকনগুলিকে বাম দিকে সরিয়ে নিয়ে থাকেন, নতুন আবহাওয়া আইকন মধ্যস্থানে বিদ্যমান উইজেট আইকনটিকে প্রতিস্থাপন করবে।

টাস্কবার সেটিংস থেকে উইন্ডোজ 11 আবহাওয়া উইজেটগুলি নিষ্ক্রিয় করুন


১. টাস্কবারের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং "টাস্কবার সেটিংস" নির্বাচন করুন।


২. টাস্কবার সেটিংস পৃষ্ঠা থেকে, "উইজেট" টগলটি বন্ধ করুন এবং এরপর আপনি Windows 11 টাস্কবারে ওয়েদার উইজেট আর দেখতে পাবেন না।

উইন্ডোজ সেটিংস ব্যবহার করে Windows 11 ওয়েদার উইজেট রিমুভ করুন

১.ওয়েদার উইজেট বন্ধ করার আরেকটি উপায় হল সেটিংস অ্যাপ থেকে। Windows 11 কীবোর্ড শর্টকাট "Win+I" ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলুন এবং Personalization -> টাস্কবারে নেভিগেট করুন।


২. আপনি এখন উইন্ডোজ 11 উইজেট থেকে মুক্তি পেতে উইজেট টগল বন্ধ করতে পারেন।

Winget ব্যবহার করে Windows 11 আবহাওয়া উইজেট আনইনস্টল করুন

১. আপনি যদি এর পরিবর্তে উইজেটগুলি আনইনস্টল করতে পছন্দ করেন তবে আপনি উইন্ডোজ ওয়েব এক্সপেরিয়েন্স প্যাকটি আনইনস্টল করেও এটি করতে পারেন। প্রথমে, Win কী টিপুন, "cmd" টাইপ করুন এবং অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট চালান।


২. এরপরে, নীচের কমান্ডটি চালান এবং আপনার উইন্ডোজ 11 পিসি থেকে উইন্ডোজ ওয়েব এক্সপেরিয়েন্স প্যাক আনইনস্টল করতে এন্টার চাপুন। আপনি যদি পরে উইজেটগুলি পুনরায় ইনস্টল করতে চান তবে আপনি মাইক্রোসফট স্টোর থেকে প্যাকটি পুনরায় ডাউনলোড করতে পারেন।
winget uninstall "windows web experience pack"

উইন্ডোজ 11 পিসিতে টাস্কবারে আবহাওয়া উইজেট লুকান

আবহাওয়ার উইজেটটি উপযোগী হলেও, সম্পূর্ণ উইজেট স্ক্রিনের বিপরীতে আপনি যখন উইজেট আইকনে ক্লিক করেন বা তার উপর মাউস হোভার করেন তখন শুধু আবহাওয়া দেখলে ভালো হতো। আমরা আশা করি স্থিতিশীল চ্যানেলে বিস্তৃত প্রকাশের আগে মাইক্রোসফ্ট এই ধরনের ট্রিগার আচরণে পরিবর্তন আনবে। ইতিমধ্যে, আপনি Windows 11 টাস্কবার কাস্টমাইজ করতে এবং Windows 11 স্টার্ট মেনু পরিবর্তন করতে আমাদের লিঙ্ক করা গাইডগুলি পরীক্ষা করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইজি গ্রাব ওয়েব এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url